রান্না-ঘর

সুস্বাদু মুরগির কোরমা রেসিপি , জেনে নিন

সুস্বাদু মুরগির কোরমা রেসিপি , জেনে নিন

স্পেশাল  দিনে খাবার টেবিলে পোলাও-কোরমা না থাকলে কি চলে ? এই  দিন মজাদার মুরগির কোরমা রান্না করতে পারেন একটু ব্যতিক্রমীভাবে । জেনে নিন কীভাবে তৈরি করবেন – রান্না করা খুবই সহজ আর খেতে সবাই খুব পছন্দ করবে। তাহলে জেনে নিন রেসিপিটি।

উপকরণ 

মুরগির মাংস- ১ কেজি

ঘি অথবা তেল- ৪ টেবিল চামচ

পেঁয়াজ- ৪টি (স্লাইস)

এলাচ- ৫টি (গুঁড়া)

লবঙ্গ- ৫টি

আদা বাটা- ২ টেবিল চামচ

রসুন বাটা- ২ টেবিল চামচ

দই- ১ কাপ

ধনিয়া গুঁড়া- ২ টেবিল চামচ

মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ

লবণ- স্বাদ মতো

প্রস্তুত প্রণালি

মাংস ভালো করে পরিষ্কার করে নিন। প্যানে তেল অথবা ঘি গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভাজুন। ভাজা পেঁয়াজ আলাদা একটি পাত্রে রেখে তেল ফেলে দিন। সামান্য পানি দিয়ে ভাজা পেঁয়াজের পেস্ট তৈরি করুন। এলাচ গুঁড়া ও লবঙ্গ দিন দিন পেস্টে। মুরগির মাংস দিয়ে ভালো করে মাখান।

পাত্রটি চুলায় মাঝারি আঁচে রাখুন ৫ মিনিট। মুরগির মাংস অন্য আরেকটি পাত্রে উঠিয়ে রাখুন। চুলায় থাকা পাত্রে তেল, ধনিয়া গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে কয়েক মিনিট নাড়ুন। মসলার মিশ্রণে মুরগির মাংস দিয়ে রান্না করুন ৫ মিনিট। ভাজা পেঁয়াজের পেস্ট ও দই দিয়ে দিন পাত্রে। নাড়তে থাকুন। লবণ দিয়ে পাত্র ঢেকে দিন। ২০ থেকে ২৫ মিনিট মৃদু আঁচে রাখুন মাংসের পাত্র। সামান্য পানি দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে গরম মসলার গুঁড়া ছিটিয়ে চুলা নিভিয়ে দিন। ১০ মিনিট ঢেকে রেখে পরিবেশন করুন মজাদার মুরগির কোরমা।

ইউটিউবে আমাদের রান্নার সব ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ

To Top
[X]