জানা-অজানা

সুন্দরবন বাঁচাতে আওয়াজ উঠবে পৃথিবীর পথে পথে !


কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের হাত থেকে প্রাকৃতিক বর্ম সুন্দরবনকে বাঁচাতে বিশ্বব্যাপী প্রতিবাদ কর্মসূচি পালন হতে যাচ্ছে আগামীকাল শনিবার। বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিলের দাবিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি গত ২৬ নভেম্বর মহাসমাবেশ থেকে এই কর্মসূচির ডাক দেয়। এরই পরিপ্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন শহরে আয়োজন করা হচ্ছে নানা কর্মসূচি।

আয়োজকরা জানান, কাল শনিবার ফ্রান্স, নিউইয়র্ক, জার্মানিসহ বিশ্বের বেশ কিছু শহরে সুন্দরবনের জন্য পালিত হবে ‘গ্লোবাল প্রটেস্ট ডে ফর সুন্দরবন’।

গ্লোবাল প্রটেস্ট ডের প্রতি সংহতি জানিয়ে জার্মানির দুটি শহরে প্রতিবাদ কর্মসূচি পালনের ডাক দেওয়া হয়েছে। ব্রান্ডেনবার্গ গেটে স্থানীয় সময় বিকেল ৪টায় এবং হালিতে বিকেল ৩টায় প্রতিবাদ কর্মসূচি পালিত হবে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের ইউনিয়ন স্কোয়ারে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। ফ্রেন্ডস অব আর্থ-ইউএস, প্রতিবেশ আন্দোলন, প্রোগ্রেসিভ ফোরাম, বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্কসহ (বেন) কয়েকটি পরিবেশবাদী সংগঠন এতে অংশ নেবে।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় দুটি স্থানে পালিত হবে এ প্রতিবাদ কর্মসূচি। মহানগরীর কলেজ স্ট্রিট চত্বরে দুপুর ২টা থেকে আর বিকেল ৩টা থেকে ব্যাংক অব ইন্ডিয়া বউবাজারের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ফেডারেশন স্কয়ারে স্থানীয় সময় ১১টা থেকে ১২টা কর্মসূচি পালিত হবে। নেদারল্যান্ডসের হাগের পিসপ্লেসে স্থানীয় সময় বিকেল ৩টায় কর্মসূচি পালন করা হবে। দক্ষিণ কোরিয়ার সিএনইউ বিশ্ববিদ্যালয়ে কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। সুইডেনের বার্গেন শহরেও কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

এ ছাড়া ফিনল্যান্ড ও নেপালে কর্মসূচি পালন করার কথা রয়েছে।

এ বিষয়ে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন রক্ষা আন্দোলন একটি ইতিহাস রচনা করতে যাচ্ছে। ৭ জানুয়ারির গ্লোবাল প্রটেস্ট ডে-তে বিশ্বে যে আওয়াজ উঠেছে, তা এই ঐতিহাসিক যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সারা বিশ্বের মানুষ আজ সরব হয়ে উঠেছে।

ঢাকায় সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তির উদ্যোগে শাহবাগ থেকে গানের মিছিল বের হবে। তার আগে প্রতিবাদী নাটক ও গান হবে।

'বাসার বাজার করেছেন তো? বাজার করুন চালডালে - সময় বাচাঁন, খরচ বাচাঁন। সেরা দামে সবকিছু মাত্র এক ঘন্টায়।'

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top