আন্তর্জাতিক

প্রথমবারের মতো রোহিঙ্গা নির্যাতনের ভিডিও আমলে নিল মিয়ানমার

প্রথমবারের মত সোশ্যাল মিডিয়াতে প্রকাশ হওয়া একটি রোহিঙ্গা নির্যাতনের ভিডিওকে আমলে নিয়েছে মিয়ানমারের সরকার। ভিডিওটি করেছেন একজন পুলিশ কর্মকর্তা। এর আগে রোহিঙ্গারা বিভিন্ন সময়ে রাখাইন স্টেটে তাদের উপর নির্যাতনের চিত্র প্রকাশ করলেও মিয়ানমারের সরকার তা প্রত্যাখ্যান করে আসছিল। মিয়ানমারের কর্তৃপক্ষ এখন প্রতিশ্রুতি দিয়েছে তারা ঐ ভিডিওটির প্রেক্ষাপটে পদক্ষেপ নেবে। সোশ্যাল মিডিয়াতে পুলিশের তোলা একটি ভিডিওতে দেখা যাচ্ছে পুলিশ কর্মকর্তারা রোহিঙ্গা মুসলমানদের মারধর করছে। সরকারের দেয়া এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করে নিয়ে বলা হয়েছে এই ঘটনা নভেম্বরে রাখাইন স্টেটে সংঘর্ষের দুইদিন পরেই ঘটেছে। সে ঘটনায় একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ পর্যন্ত মিয়ানমার সরকার সব সময় বলে এসেছে রাখাইন স্টেটে নিরাপত্তা বাহিনী আইন মেনেই কাজ করছে। এর আগে রোহিঙ্গাদের দ্বারা ধারণ করা এই ধরণের মারধরের ভিডিও বিভিন্ন মাধ্যমে আসলেও সেগুলো নকল বলে বাতিল করে দিয়েছিল সরকার। এমনকি গত তিন মাস ধরে ঐ এলাকায় কোনো পর্যবেক্ষকের প্রবেশে বাধা রয়েছে।

প্রথমবারের মত সোশ্যাল মিডিয়াতে প্রকাশ হওয়া একটি রোহিঙ্গা নির্যাতনের ভিডিওকে আমলে নিয়েছে মিয়ানমারের সরকার। ভিডিওটি করেছেন একজন পুলিশ কর্মকর্তা।

এর আগে রোহিঙ্গারা বিভিন্ন সময়ে রাখাইন স্টেটে তাদের উপর নির্যাতনের চিত্র প্রকাশ করলেও মিয়ানমারের সরকার তা প্রত্যাখ্যান করে আসছিল।

মিয়ানমারের কর্তৃপক্ষ এখন প্রতিশ্রুতি দিয়েছে তারা ঐ ভিডিওটির প্রেক্ষাপটে পদক্ষেপ নেবে।

সোশ্যাল মিডিয়াতে পুলিশের তোলা একটি ভিডিওতে দেখা যাচ্ছে পুলিশ কর্মকর্তারা রোহিঙ্গা মুসলমানদের মারধর করছে।

সরকারের দেয়া এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করে নিয়ে বলা হয়েছে এই ঘটনা নভেম্বরে রাখাইন স্টেটে সংঘর্ষের দুইদিন পরেই ঘটেছে।

সে ঘটনায় একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ পর্যন্ত মিয়ানমার সরকার সব সময় বলে এসেছে রাখাইন স্টেটে নিরাপত্তা বাহিনী আইন মেনেই কাজ করছে।

এর আগে রোহিঙ্গাদের দ্বারা ধারণ করা এই ধরণের মারধরের ভিডিও বিভিন্ন মাধ্যমে আসলেও সেগুলো নকল বলে বাতিল করে দিয়েছিল সরকার।

এমনকি গত তিন মাস ধরে ঐ এলাকায় কোনো পর্যবেক্ষকের প্রবেশে বাধা রয়েছে।

'বাসার বাজার করেছেন তো? বাজার করুন চালডালে - সময় বাচাঁন, খরচ বাচাঁন। সেরা দামে সবকিছু মাত্র এক ঘন্টায়।'

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top