লাইফ স্টাইল

বুদ্ধিমান নারীকে হুমকি মনে করে পুরুষ!

বুদ্ধিমান নারীকে হুমকি মনে করে পুরুষ!

পুরুষের কাছে বুদ্ধিমান নারী আকর্ষণীয় বটে। তবে এমন নারীদের জীবনসঙ্গী হিসেবে পেতে আগ্রহী নন পুরুষেরা। এমনকি বুদ্ধিমান নারীকে নিজেদের জন্য হুমকি মনে করেন তাঁরা। যুক্তরাষ্ট্রের তিনটি বিশ্ববিদ্যালয়ের যৌথ এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

গবেষণাতে দেখা গেছে, জীবনসঙ্গী নির্বাচনে পুরুষের বিশ্বাস ও আচরণের মধ্যে বিস্তর ফারাক। বুদ্ধিমান নারীকে আকর্ষণীয় দাবি করে এমন পুরুষকে যদি জিজ্ঞেস করা হয়, আপনি কখনো এমন কোনো নারীর সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন। তবে উত্তরটি হ্যাঁ হওয়ার সম্ভাবনা খুবই অল্প। এমনকি বুদ্ধিমান নারীকে পুরুষেরা ‘নারী’ হিসেবেও মানতে নারাজ।

ইউনিভার্সিটি অব বাফালো, ক্যালিফোর্নিয়া লুথারান ইউনিভার্সিটি ও টেক্সাস ইউনিভার্সিটির একদল মনোবিদ গবেষণাটি চালায়। এ সময় ১০৫ জন পুরুষকে বুদ্ধিমান নারীরা সঙ্গী হিসেবে কেমন তা বলতে বলা হয়।

এ সময় দেখা যায়, বুদ্ধিমান নারীকে পুরুষ আকর্ষণীয় বলছে ঠিকই, কিন্তু জীবনসঙ্গী হিসেবে র‍্যাঙ্কিংয়ে তাঁরা পিছিয়ে। কম বুদ্ধির নারীদের প্রতি পুরুষের মুগ্ধতা বেশি এবং তাঁদের জীবনসঙ্গী হিসেবে নিরাপদ মনে করেন।

গবেষণাতে আরও বলা হয়, বুদ্ধিমান নারীকে ভয় পান পুরুষ। এমন নারীর উপস্থিতি পুরুষের কাছে অনেকটা হুমকিস্বরূপ। তাঁরা মনে করেন, এমন নারীদের কাছে পুরুষতান্ত্রিকতার চর্চা করা কঠিন।

এতে আরেকটি প্রবণতা দেখা গেছে, পুরুষ তাঁর চেয়ে বেশি বা কম বুদ্ধির নারীর সঙ্গে আলাপে আগ্রহী। তবে বুদ্ধিমান নারী থেকে দূরত্ব বজায় রাখতে পছন্দ করেন। তাঁদের সঙ্গে যোগাযোগের তথ্য বদল করতেও পছন্দ করেন না।

অবশ্য এই গবেষণাতেই দেখা গেছে, অনেক পুরুষ বুদ্ধিমান নারীকেই জীবনসঙ্গী হিসেবে বাছাই করেন। এর পেছনে যুক্তিও আছে, পুরুষ এমন নারীকে বাচ্চাদের সুন্দর ভবিষ্যৎ ও মা-বাবার দেখাশোনার জন্য যোগ্য মনে করেন।

ইউটিউবে আমাদের রান্নার সব ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ

To Top
[X]