জানা-অজানা

যেভাবে জানবেন পিইসি-জেএসসির ফল

যেভাবে জানবেন পিইসি-জেএসসির ফল

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর)। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পৃথক সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করবেন।

সংবাদ সম্মেলনের পর মোবাইল এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে শিক্ষার্থীর ফল জানতে পারবেন।

মোবাইলে যেভাবে জানা যাবে পরীক্ষার ফল-
JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন- ঢাকার ক্ষেত্রে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানা যাবে কাঙ্ক্ষিত ফল। যেমন- JSC DHA 223657 2016 এবং Send করতে হবে 16222 নম্বরে।

ইন্টারনেটের মাধ্যমে ফল পেতে
www.educationboardresults.gov.bd -এ ঠিকানায় গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে ফল জানা যাবে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের www.moedu.gov.bd ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে
DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং dperesult.teletalk.com.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, গত ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৭ নভেম্বরে শেষ হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। জেএসসিতে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

অন্যদিকে প্রাথমিক ও ইবতেদায়ীতে সারাদেশে ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়।

'বাসার বাজার করেছেন তো? বাজার করুন চালডালে - সময় বাচাঁন, খরচ বাচাঁন। সেরা দামে সবকিছু মাত্র এক ঘন্টায়।'

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top