জানা-অজানা

আরববিশ্বে সবচেয়ে নিরাপদ দেশ কাতার!

আরববিশ্বে সবচেয়ে নিরাপদ দেশ কাতার!

মধ্যপ্রাচ্য এবং পুরো আরববিশ্বে কাতার সবচেয়ে নিরাপদ দেশ যেখানে এ অঞ্চলে সবচেয়ে কম অপরাধ সংঘটিত হয়। আর বিশ্বের ১১৭টি দেশের মধ্যে কাতারের অবস্থান সপ্তম। ইন্টারনেটে প্রকাশিত আন্তর্জাতিক সংস্থা নামিবিও কর্তৃপপেক্ষর প্রকাশিত সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। সংস্থাটির প্রকাশিত সবচেয়ে নিরাপদ দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। এরপর সেরা দশ দেশের তালিকায় যথাক্রমে রয়েছে সিঙ্গাপুর, জাপান, হংকং, তাইওয়ান, জর্জিয়া, কাতার, আরব আমিরাত, অস্ট্রিয়া, ইস্তোনিয়া।

কম অপরাধ প্রবণতা বিবেচনায় দক্ষিণ কোরিয়া ১৪.৩১ পয়েন্ট পেয়ে শীর্ষ এবং কাতার ২২.৩৪ পয়েন্ট পেয়ে সপ্তাম স্থান অর্জন করে। সাম্প্রতিক সময়ে কাতার বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও গবেষনা প্রতিষ্ঠানের প্রকাশিত প্রতিবেদনে বিশ্বশান্তি ও নিরাপত্তা সূচকে পৃথিবীর শীর্ষ ও সেরা দেশগুলোর মধ্যে জায়গা করে নিচ্ছে। কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ও শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখতে যেসব সমন্বিত পদক্ষেপ নিচ্ছে, এজাতীয় প্রতিবেদন এসব প্রচেষ্টা সফল হওয়ার বার্তা বহন করছে বলে মনে করছেন সংশ্লিষ্ট নিরাপত্তা বিশেষজ্ঞরা।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নাগরিক ও বিদেশি অভিবাসীদের সব ধরণের সুরক্ষা নিশ্চিত করতে সেবা ও নিরাপত্তার মান বাড়াতে গত কয়েক বছরে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে চলেছে।

ইউটিউবে আমাদের রান্নার সব ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ

To Top