লাইফ স্টাইল

স্মৃতিশক্তি বাড়িয়ে নিন ছোট্ট ১টি কৌশলে

স্মৃতিশক্তি বাড়িয়ে নিন ছোট্ট ১টি কৌশলে

আমরা খুব সহজেই ছোটোখাটো জিনিস ভুলে যাই। চাবি কোথায় রেখেছি বা কোন জিনিসটি কোথায় ছিল কিংবা পড়ার বিষয়বস্তু। আমরা যতোই মনে করার চেষ্টা করি আমাদের মস্তিষ্ক যেন তা একেবারেই ধুয়ে মুছে ফেলে দেয়।

কিন্তু আপনি জানেন কি, এই ধরণের সমস্যার রয়েছে খুব সহজ সমাধান? ব্যাপারটি ঠিক সমাধানও নয়। এটি মূলত একটি কৌশল। কোনো বিষয় মনে রাখার এবং মনে করার কৌশল। এই একটি মাত্র কৌশলে আপনি বাড়িয়ে নিতে পারেন আপনার স্মৃতিশক্তি।

শুনতে অবাক শোনালেও এই কৌশলটি শুধুই চোখ বন্ধ করা। অন্য কিছুই নয়। ভাবছেন, শুধুমাত্র চোখ বন্ধ করার সাথে স্মৃতিশক্তি বাড়ানোর সম্পর্ক কী হতে পারে? তাহলে জেনে নিন মূল কারণ এবং কৌশলটি।

যেভাবে কাজ করে এই কৌশলটি –

লিগ্যাল অ্যান্ড ক্রিমিনাল সাইকোলজিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা যায়, চোখ বন্ধ করার বিষয়টি আপনার মনে করার বিষয়টি উন্নত করে। অর্থাৎ স্বাভাবিকভাবে চোখ খোলা রেখে যদি আপনি মনে করার চেষ্টা করেন তাহলে বিষয়টি আপনার কাছে যতো কঠিন মনে হবে চোখ বন্ধ করে মনে করার চেষ্টার বিষয়টি ঠিক ততোটাই সহজ।

একটি গবেষণায়, গবেষকগণ বেশ কয়েকজনকে প্রথমে একটি শর্টফ্লিম দেখতে দেন। এরপর সেই শর্টফিল্ম থেকে ছোটোখাটো নানা বিষয় প্রশ্ন করা হয় তাদেরকে।

গবেষকগণ দেখতে পান, যারা চোখ বন্ধ করে উত্তর দিচ্ছেন তার প্রায় ২৩% সঠিক উত্তর দিতে পারছেন তাদের তুলনায় যারা চোখ খোলা রেখে উত্তর দিচ্ছেন। আরও একটি গবেষণায় একইভাবে ১৭৮ জন মানুষকে একটি চুরির ঘটনার উপর তৈরি হওয়া শর্টফিল্ম দেখিয়ে একই ফলাফল দেখতে পাওয়া যায়।

যে কারণে চোখ বন্ধ করে মনে করা স্মৃতিশক্তি বাড়ায় –

পরিশেষে প্রশ্ন অবশ্যই জাগে, কেন এই জিনিসটি হয়? মূলত আমরা যখন চোখ খুলে থাকি তখন আশেপাশের অন্যান্য অনেক কিছুর প্রতিই আমাদের নজর যায় যা আমাদের মনোযোগ সেদিকে সরিয়ে নেয়।

আমরা চোখ খোলা রেখে কোনো কিছু চিন্তা করলে নির্দিষ্ট একটি ব্যাপারে চিন্তা করতে পারি না। কিন্তু যখন চোখ বন্ধ করে চিন্তা করি। তখন আমাদের আশেপাশের সকল কিছু বন্ধ হয়ে যায় এবং আমাদের মস্তিষ্ক একাগ্রভাবে শুধু সেটিই চিন্তা করে যা আমরা চিন্তা করতে চাই, যা আমাদের মনে করতে সহায়তা করে।

সুতরাং, পরবর্তীতে কোনো কিছু ভুলে গেলে, মনে করার চেষ্টা করতে থাকলে প্রথমে মনে করে নিজের চোখ বন্ধ করে নিন, তারপর ভাবুন। দেখবেন আগের চাইতে সহজেই মনে করতে পারছেন।

'বাসার বাজার করেছেন তো? বাজার করুন চালডালে - সময় বাচাঁন, খরচ বাচাঁন। সেরা দামে সবকিছু মাত্র এক ঘন্টায়।'

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top