তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের জন্য জরুরি সতর্কবার্তা

বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীদের জন্য জরুরি সতর্কবার্তা

গত ১৮ নভেম্বর থেকে দেশের সাধারণ মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ব্যবহার করতে পারছেন না। অনেকে নানা কৌশলে ফেসবুকে প্রবেশ করছেন। আর এসব মাধ্যমের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি ব্যাবহারকারী ভিপিএন অথবা প্রক্সি ব্যাবহার করে ফেসবুক চালাচ্ছেন অনেকে।

তবে বাংলাদেশে ফেসবুক বন্ধ থাকার সুবাদে আন্তর্জাতিক মহলে এমনকি বাংলাদেশেও একটি গ্রুপ এখন সক্রিয় হয়ে উঠেছে। সার্চ ইঞ্জিনে আপনি যখন Proxy server অথবা vpn লিখে সার্চ দিচ্ছেন তখন এসইও’র মাধ্যমে এসব হ্যাকারের দল বেশ কিছু ফিশিং সাইট গুগুলের সার্চে উপরের অবস্থানে রেখে দিয়েছে। আর সার্চ করে সবার উপরে দেখে জনপ্রিয় সাইট ভেবে আপনি একজন সাধারণ ব্যাবহারকারী হিসেবে বুঝতেই পারছেন না আপনি কোন ফাঁদে পড়তে যাচ্ছেন।

ইতমধ্যে যারা ভিপিএন অথবা প্রক্সি ব্যাবহার করছেন তারা খেয়াল করে দেখুন বেশিরভাগ সাইটেই আপনি যখন লগইন করতে যাচ্ছেন তখন তারা আপনার পাসওয়ার্ড Reset করতে বলে অথবা নানা রকম সিকিউরিটি কোয়েশ্চিন করে অথবা আপনার মোবাইলে একটি কোড পাঠাতে বলে। প্রয়োজন পূরণে কিছু না ভেবেই আপনি খুব সাধারণভাবেই তাদের ফাঁদে পড়ে বিপদে ফেলছেন আপনার গোপনীয়তা এমনকি সাধের আইডি। তবে এর সমাধান আছে।

আপনি যদি প্রক্সি দিয়ে ফেসবুক ব্যবহারের সময় ইতোমধ্যেই আপনার ফেসবুকের পাসওয়ার্ড চেঞ্জ করে থাকেন তাহলে দ্রুত কোন মোবাইল ডিভাইস থেকে ইউসি মিনি ডাউনলোড করে ফেসবুক ওপেন করুন। এবং সেই ব্রাউজার থেকে পাসওয়ার্ডসহ আনুসাঙ্গিক সিকিউরিটি চেঞ্জ করে ফেলুন।

যে ব্রাউজার দিয়ে আপনি ফেসবুক চালাচ্ছেন সেটা দিয়ে অন্য কোন সাইট যেসব আপনার নিত্য প্রয়োজনীয় যেমন ব্যাংক ইনফরমেশানসহ ইত্যাদি ওপেন করবেন না। প্রয়োজনে অন্য একটি ব্রাউজার দিয়ে ফেসবুক বাদে অন্য সব সাইট ওপেন করুন।

মোবাইলেও অনেকেই ঘুরিয়ে ফিরিয়ে না জেনে অনেক প্রক্সি অথবা ভিপিএন ব্যবহার করে থাকেন। কিন্তু মোবাইল ব্যবহারকারীদের জন্য সবচেয়ে নিরাপদ হল ইউসি ব্রাউজার মিনি। এই ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে বাংলাদেশে ফেসবুক চালু রেখেছে।

ইউটিউবে আমাদের রান্নার সব ভিডিও দেখতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুণ

To Top
[X]