খেলা

আইপিএলের নিলামে বাংলাদেশের ৯ ক্রিকেটার

আইপিএলের নিলামে বাংলাদেশের ৯ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১২তম আসরের নিলাম বসবে ১৮ ডিসেম্বর। এর আগে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নিলামের জন্য নাম নথিভুক্ত করা ক্রিকেটারদের তালিকা জানিয়ে দিয়েছে। ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার খবর অনুযায়ী, আসন্ন আইপিএলের নিলামের খসড়া তালিকায় রয়েছেন ১০০৩ জন ক্রিকেটার। তার মধ্যে বিদেশি ক্রিকেটার রয়েছেন ২৩২ জন। এর মধ্যে বাংলাদেশের রয়েছেন ৯ জন ক্রিকেটার।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রতি আসরের নিলামেই থাকে বাংলাদেশের ক্রিকেটারদের নাম। যদিও দল পান হাতে গোনা দু-একজন ক্রিকেটারই। ১২তম আসরে একমাত্র সাকিব আল হাসানের খেলা নিশ্চিত। তাকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দরাবাদ। আরেক তারকা ক্রিকেটার মুস্তাফিজুর রহমানকে অবশ্য ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। বিশ্বকাপের আগে চোট নিয়ে সতর্কতার কারণে এই কাটার মাস্টার থাকছেন না এবারের আইপিএলে।

মুস্তাফিজ না থাকলেও আইপিএলের ১২তম আসরের খেলোয়াড় নিলামের জন্য পাঠানো হয়েছে বাংলাদেশের ৯ ক্রিকেটারের নাম। এই তালিকায় সবচেয়ে বড় চমকের নাম উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে অভিষেক ঘটা অফস্পিনার নাঈম হাসান। বাকি আট ক্রিকেটার হচ্ছেন—তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি ও লিটন কুমার দাস।

১০০৩ জন ক্রিকেটারের মধ্যে ভারতীয় ক্রিকেটারই বেশি। বিদেশি ক্রিকেটার ২৩২ জন। ২০০ জনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। ৮০০ জনের এখনো আন্তর্জাতিক অভিষেক হয়নি; যাদের ৭৪৬ জন ভারতীয়। তিন জন সহযোগী দেশের ক্রিকেটার রয়েছেন তালিকায়। আর বিদেশিদের মধ্যে সর্বাধিক ৫৯ জন ক্রিকেটার রয়েছেন দক্ষিণ আফ্রিকার।

অস্ট্রেলিয়ার ৩৫, ওয়েস্ট ইন্ডিজের ৩৩, শ্রীলঙ্কার ২৮, আফগানিস্তানের ২৭, নিউজিল্যান্ডের ১৭, ইংল্যান্ডের ১৪ এবং বাংলাদেশের ৯ জন। এ ছাড়া জিম্বাবুয়ের পাঁচজন এবং আয়ারল্যান্ড, হংকং, আমেরিকা ও নেদারল্যান্ডসের একজন করে ক্রিকেটার আইপিএল নিলামের জন্য নাম নথিভুক্ত করেছেন। এখান থেকে ভাগ্যবান ৭০ জন খেলোয়াড় দল পাবেন ১৮ ডিসেম্বরের নিলামে।

আগামী বছরের ২৯ মার্চ শুরু হবে আইপিএলের ১২তম আসর।

সর্বাধিক পঠিত

To Top