জীবনধারা

যে ১১ কারণে লেবু ঘরের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। #৯ নাম্বার কারন জানলে আপনি এখনি লেবু কিনতে যাবেন

যে ১১ কারণে লেবু ঘরের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। #৯ নাম্বার কারন জানলে আপনি এখনি লেবু কিনতে যাবেন

অনেকেই আছেন, যাদের প্রতিবেলায় লেবু না হলে ভাত খাওয়াই হয় না, অথবা প্রতিদিন এক গ্লাস লেবুর শরবত ছাড়া একেবারেই চলে না। লেবু যে শুধু মাত্র খাওয়ার জন্যে ব্যবহার করা যায় তা কিন্তু নয়। ঘরের মশা-পিঁপড়া দূরে রাখা থেকে শুরু করে, ঘরের আসবাবপত্র পরিষ্কার করা এমনকি নিজের যত্নের জন্যেও লেবুর যেন জুড়ি মেলা ভার। মাত্র একটা উপাদান দিয়েই আপনি নিজের যত্ন নেওয়া থেকে শুরু করে ঘরের বিভিন্ন ধরণের কাজে ব্যবহার করতে পারবেন চমৎকারভাবে।

এই ফিচার থেকে জেনে নিন দারুণ এই উপাদান- লেবু কেন আপনার ঘরের সবচেয়ে জরুরি একটি উপাদান!

১/ কাটিং বোর্ড পরিষ্কার করুন সুন্দরভাবে

দীর্ঘদিন ধরে ব্যবহারের জন্য এবং কাটিং বোর্ড একদম পরিষ্কার রাখতে লেবু ব্যাবহার করুন পরিস্কারক হিসেবে। এক পিস লেবুতে কিছু পরিমাণ লবণ নিয়ে এরপর কাটিং বোর্ডে ভালোমতো ঘষুন। ভালোমতো ঘষা হয়ে গেলে ১০-১৫ মিনিট একইভাবে রেখে দিন এবং একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করুন।

২/ সাদা কাপড়কে আরো চকচকে সাদা করে ফেলুন  

ডিটারজেন্ট দিয়ে সাদা জামাকাপড় ধুয়েও মনের মতো সাদা রঙ পাওয়া যায় না যেন। সেক্ষেত্রে লেবুই হতে পারে আপনার সমস্যার একমাত্র সমাধান। লেবুর রস এবং বেকিং সোডার মিশ্রণে আপনার সাদা জামা আধা ঘন্টার জন্যে ভিজিয়ে রাখুন। এরপর আপনার পছন্দনীয় যেকোন ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

৩/ আপনার হাতের যত্নে করুন লেবুর মেনিকিউর

কাজের চাপ প্রচণ্ড, হাতে এক্কেবারে সময় পাচ্ছেন না পার্লারে গিয়ে ভালোমতো মেনিকিউর করার জন্য? কোন চিন্তাই নেই। ঘরে থাকা লেবুই আপনার অন্যতম ভরসা। হালকা কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস  দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে হাত ডুবিয়ে রেখে ভালমতো পরিষ্কার করে নিন।

৪/ পরিপাক ক্রিয়া ভালো করতে সাহায্য করে লেবু  

প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবু এবং মধু মিশিয়ে খেলে পরিপাক ক্রিয়া এবং ইমিউন সিস্টেমে উন্নতি হয়।

৫/ রিফ্রেশিং উপাদান হিসেবে ব্যবহার করুন

ফ্রিজের দূর্গন্ধ দূর করতে এবং ফ্রিজ পরিষ্কার করতে স্পঞ্জ লেবুর রসে ভিজিয়ে নিয়ে পরিষ্কার করে নিন। ফ্রিজ পরিষ্কার তো হবেই, দূর্গন্ধও একেবারেই দূর হয়ে যাবে।

৬/ জুতার দুর্গন্ধ দূর করে ফেলুন লেবু দিয়ে

জুতায় প্রচণ্ড দুর্গন্ধ? কোন চিন্তা নেই। কিছু পরিমাণে লেবুর খোসা ছিলে জুতার মধ্যে রেখে দিন সারা রাত। সকালে উঠে দেখবেন জুতার দুর্গন্ধ আর নেই!

৭/ আপনার স্বাস্থ্যের প্রতি যত্ন নিতে লেবু

লেবুর রস এবং বেকিং সোডার মিশ্রণ শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, লিভার পরিশুদ্ধ করে এবং শরীরের জন্য উপকারী এবং প্রয়োজনীয় মাত্রার ভিটামিন-সি প্রদান করে। এক চা চামচ পরিমাণ বেকিং সোডা এবং অর্ধেকটি লেবুর রস এক গ্লাস পরিমাণ পানিতে মিশিয়ে প্রতিদিন সকালে খেতে হবে। দুই সপ্তাহ টানা এইভাবে এই লেবু-বেকিং সোডা পানি খেতে হবে এবং এরপরের দুই সপ্তাহ খাওয়া বন্ধ রাখতে হবে।

৮/ স্টেইনলেস স্টিলের জিনিসকে করে ফেলুন একদম নতুন

ঘরের থালাবাসন এবং স্টিলের বেসিনে ময়লা এবং ছাতা পড়ে একদম নষ্ট হয়ে গিয়েছে অথবা অনেকদিন ধরে ভালোমতো পরিষ্কার করা হচ্ছেনা বলে খুব বেশী ময়লা হয়ে গিয়েছে? তবে লেবুর খোসায় বেকিং পাউডার নিয়ে ভালো করে ঘষুন ময়লাযুক্ত স্থানে। দেখবেন একদম ঝাঁ চকচকে পরিষ্কার হয়ে গিয়েছে।

৯/ বিরক্তিকর পিঁপড়া এবং মশা দূরে রাখুন

প্রায় সময়েই এমন হয় যে, ঘরে  পিঁপড়ার উপদ্রব খুব বেশী বেড়ে যায়। আর মশার সমস্যা তো সবসময় থাকেই। ঘরে পিঁপড়ার সমস্যা থেকে নিজেকে মুক্ত রাখতে চাইলে জানালা বাইরের অংশ এবং দরজার প্রবেশপথে কিছু পরিমাণে লেবুর রস দিয়ে রাখুন। আর ঘর থেকে মশা দূরে রাখতে চাইলে একটা লেবু মাঝ বরাবর কেটে তাতে কিছু পরিমাণ লবঙ্গ গেঁথে রেখে দিন খোলা কোন স্থানে।

১০/ বগলের কালো দাগ দূর করুণ

বগলের কালো দাগ দূর করার ক্ষেত্রে লেবুর চাইতে ভালো প্রাকৃতিক উপাদান আর কোনকিছুই নেই! লেবুর এসিডিটি ত্বক উজ্জ্বল করতে এবং ত্বকের মরা চামড়া দূর করতে সাহায্য করে থাকে। প্রতিদিন গোসলের আগে এক পিস মোটা করে কাটা লেবুর টুকরো দিয়ে বগলের নীচে ভালোমতো ঘষুন এবং এরপর ভালো করে গোছল করে ফেলুন। গোছলের পরে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে ভুলবেন না, কারণ লেবুর এসিডিটি ত্বকে রুক্ষভাব এনে দিতে পারে।

১১/ ঘরকে সুবাসিত রাখতে লেবু সবচেয়ে দারুণ

মাছ রান্না করেছেন বা মুরগীর মাংস কাটাকাটি করেছেন বলে ঘরের মাঝে আঁশটে গন্ধ ঘুরঘুর করছে, কিন্তু এদিকে বাসাতে নেই এয়ার ফ্রেশনার! কি করবেন ভেবে অস্থির না হয়ে ঘরে থাকা লেবুটা হাতে নিন! অর্ধেকটা লেবুর রস পানিতে মিশিয়ে স্প্রে বোতলে নিয়ে ঘরের কোনায় কোনায় স্প্রে করে দিন। মুহূর্তের মাঝেই ঘরের বাজে গন্ধ দূর হয়ে যাবে।

সূত্র: Bright Side

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বাধিক পঠিত

To Top